প্রথমত, আমি তাকে বলব, যে কোন পরিবেশ বা পরিস্থিতিতে নিজেকে মানানো। দেখেন আমরা কিন্তু জন্ম লগ্ন হতেই এই প্র্যাকটিসের সাথে ইনভলবমেন্ট আছি প্রথমে আমরা মায়ের গর্ভে এক ধরনের পরিবেশে ছিলাম যখন পৃথিবীতে আসলাম তখন পেলাম অন্য পরিবেশ এবং নিজেকে সেই ভাবেই আজ পর্যন্ত মানিয়েই চলছি এটা কিন্ত আমাদের জন্মগত স্ট্রং পয়েন্ট যা নিজের ক্যারিয়ার বলেন আর পার্সোনাল লাইফ বলেন এটা কিন্তু দারুণ কাজ দেয় আপনাকে সারভাইব করতে।

দ্বিতীয়ত, তাকে বলব প্রচন্ড রকমের আশাবাদী হওয়া এবং টিমে কাজ করা, মায়ের গর্ভে থেকে পৃথিবীতে আশার পর আমি বা আপনি কিন্ত একটা পরিবার পাচ্ছেন অর্থাৎ একটি টিম সদস্য হিসাবে নিজেকে আবিস্কার করছেন, সমাজে বিলং করছেন এবং একসাথে প্রার্থনালয়ে গিয়ে প্রার্থনা করছেন এবং আমরা যারা মুসলিম আছি সৃষ্টিকর্তা তো আদেশই দিয়েছেন জামাতে অর্থাৎ টিমে নামায পড়তে! দেখেন আপনি যদি প্রচন্ড রকমের আশাবাদী হয়ে দৌড় না দিতেন তাহলে কিন্ত অনেকগুলো শুক্রাণুর মধ্যে থেকে মাতৃগর্ভে আসতে পারতেন না প্রচন্ড রকমের ইচ্ছাবাদী শক্তি না থাকলে হামাগুরি দিতে বা হাঁটতে পারতেন কি? তাই এটাও কিন্ত আমাদের জন্মগত স্ট্রং পয়েন্ট আপনার প্রফেশান লাইফে জাস্ট এটা এপ্লাই করেন আর ম্যাজিক দেখেন। কর্মক্ষেত্রে তো পলিটিক্স থাকবেই শুধু আপনি একটা ট্রিক্স অবলম্বন করবেন সেটা হল “পলিটিক্স এড়িয়ে যাওয়া”।

তৃতীয়ত, আমি তাকে বলব “বিশ্লেষণাত্নক এ্যাপ্রোচের মাধ্যমে দ্রুত সিদ্ধান্ত নেবার ক্ষমতা” এটাও আপনি জন্মগতভাবে পেয়ে থাকেন যেমন শিশুকালে আপনার কান্নার এক্সপ্রেশন দেখে কিন্তু আপানার মা বুঝতো আপানার ক্ষুধা লাগছে কি না অথবা আপনার ক্ষুধা লাগলে বা কারো কোলে উঠতে চাইলে পরিবেশ পরিস্থিতি দেখে কি ধরনের এক্সপ্রেশন দিলে কাজে লাগবে সেটাই কিন্তু আপনি আপনা আপনি করে ফেলতেন। আমার বা আপনার বিশ্লেষণাত্নক এ্যাপ্রোচের মাধ্যমে দ্রুত সিদ্ধান্ত নেবার ক্ষমতা প্রফেশনাল ট্র্যাকে দুর্দান্ত দৌড়ানোর ক্ষমতা বাড়িয়ে দেয় যা শেষ পর্যন্ত টিকে থাকার দারুণ টনিক হিসাবে কাজ করে।

চতুর্থত, ভালো শোনার ক্ষমতা, দেখেন আমি বা আপনি পৃথিবীতে আশার পরপর কিন্তু কথা বলতে পারিনি, কথা শিখতে মিনিমাম ৭/৮ মাস সময় লাগে সেই সময় শুধু শুনেই গিয়েছি তাই বলা হয়ে থাকে ভালো শোনার ক্ষমতা এক ধরনের আর্ট বা সৌন্দর্য। তাছাড়া আমাদের রয়েছে বিধাতা প্রদত্ত দুইটা কান এবং একটা মুখ অর্থাৎ শুনতে হবে বেশি বলতে হবে কম এতেই রয়েছে প্রশান্তি! প্রফেশনাল লাইফে আপনার এই জন্মজাত স্বভাব কাজে লাগাতে ভুলবেন না যেন!

পঞ্চমত বলব, আমার বা আপনার থাকতে হবে Eye for excellence and high level of standard (এই সেন্টেন্সের সঠিক বাংলা করতে না পারায় ইংরেজি ব্যবহার করতে হল।) দেখেন আপনার ভুমিষ্ট হবার প্রথম ৬ মাস কিন্তু মায়ের দুধই ছিল আপনার পথ্য এবং খাদ্য তাই না, এর চেয়ে কোন স্ট্যান্ডার্ড খাবার আর ছিল কি? সৃষ্টিকর্তা আপনাকে ঐ ভাবেই তৈরী করেছেন যেহেতু স্ট্যান্ডার্ড আপনার জন্মগত স্বভাব তাই আপনার প্রফেশনাল বা পার্সোনাল লাইফে জাস্ট এই জিনিসটা একটু রিভিল করেন দেখেন কি ম্যাজিক নাই ঘটে!

পরিশেষে বলব উপরের বিষয়গুলি থাকার পাশাপাশি আমার বা আপনার আর একটা জিনিস থাকতেই হবে তা হল “প্রচন্ড জানার ক্ষুধা আর নম্রতা” তাইতো গুরুজনেরা বলেনঃ

“অল্প জ্ঞানে লাফালাফি
মধ্য জ্ঞানে চুপ,
পূর্ণ জ্ঞানে বিনয়
শুদ্ধ জ্ঞানে রূপ।”

“শুভ সপ্তাহন্ত”🏝️

 

(সংগৃহীত)

CAPEBD
+ posts

Leave a Reply

Your email address will not be published.