প্রশ্নটা কি আপনাকে বিব্রত করল? একজন প্রফেসনাল হিসেবে এই প্রশ্নের উত্তর কিন্তু আপনাকে তৈরি রাখতেই হবে, ভাল লাগুক বা না লাগুক। কারণ এটাই আপনাকে পেশাগত দিক দিয়ে অন্যদের চেয়ে সবসময় এগিয়ে রাখবে ও নিজের অবস্থানকে সুসংহত করতে সবসময় সতর্ক করবে। 

কারণ একজন সচেতন প্রফেসনাল মাত্রই জানেন যে, নিজেকে প্রতিনিয়ত উৎকর্ষতার পথে এগিয়ে নিতে না পারলে যে কোন সময় কর্মক্ষেত্রে বিব্রতকর পরিস্থিতির মুখোমুখি হতে হবে যা মোটেও কাম্য নয়।

এখন, কিভাবে বুঝবেন আপনার বিক্রয়মুল্য কত? আর কেন এটা জানা জরুরী?

আসুন জেনে নেই।

মনে রাখবেন চাকরীর বাজারে আপনিও কিন্তু একটা পণ্য ছাড়া আর কিছু নন। একজন ক্রেতা যখন কিছু কেনার জন্য দোকানে যান আর একই পণ্যের অনেকগুলো অপশন থেকে নিজের পছন্দমত অপশন বেঁছে নেন, তেমনি একজন চাকরীদাতাও অনেক প্রার্থীর মধ্য থেকে আপনাকে বেঁছে নেন।

প্রশ্ন হচ্ছে, আপনার কোন সেই যোগ্যতা বা দক্ষতা বা যাকে ইংরেজিতে বলে COMPETITIVE ADVANTAGE যার জন্য একটি কোম্পানি আপনাকে অন্যদের চেয়ে যোগ্য মনে করবে আর আপনিও অন্যদের চেয়ে ভাল মুল্যে (পড়ুন স্যালারি) ওই প্রতিষ্ঠানে নিজের অবস্থান করে নিবেন?

খেয়াল রাখবেন, যে কোন পণ্যের মূল্য নির্ধারণের জন্য চারটি জিনিস খুবই গুরুত্বপূর্ণ।

১/ প্রতিযোগিতা, অর্থাৎ এই পণ্যের সাথে আর কারা কারা লড়াই করছে।

২/ স্থায়িত্ব, অর্থাৎ এই পণ্য কতদিন ধরে আর কতভাবে সেবা দিতে সক্ষম।

৩/ মুনাফা বৃদ্ধির সম্ভাবনা, অর্থাৎ এই পণ্যের মাধ্যমে কত দ্রুত ও কত বেশী সুবিধা আদায় সম্ভব যা মুনাফা বৃদ্ধিতে ভূমিকা রাখবে।

৪/ ব্র্যান্ড ইমেজ বা স্বতন্ত্র চরিত্র, অর্থাৎ এই পণ্যটি কিভাবে অন্যদের চেয়ে নিজেকে আলাদাভাবে প্রকাশের মাধ্যমে ভোক্তার মনে দাগ কাটতে সক্ষম।

এখন এই চারটি জিনিস কিভাবে একজন প্রফেসনাল তার নিজের ক্ষেত্রে ব্যবহার করে সঠিক মূল্য বা PRICE TAG নির্ধারণ করবেন তা দেখে নেওয়া যাক।

১। প্রতিযোগিতাঃ

একজন প্রফেসনাল হিসেবে আপনি যে বিষয়ে দক্ষ সে বিষয়ে চাকরীর বাজারে প্রতিযোগিতা কেমন, কোম্পানিগুলোতে এ ধরণের প্রফেসনালের চাহিদা কি নিয়মিত নাকি অনিয়মিত, দিন দিন কি এ ধরণের দক্ষ প্রফেসনালদের চাহিদা বাড়ছে নাকি কমছে, এরকম কিছু বিষয় প্রথমে সুস্পষ্ট ধারণা নিতে হবে। এরপর যাচাই করুন কেন আপনাকে কোম্পানিগুলো চাকরী দিবে।

আপনার কোন সেই দক্ষতা আপনাকে অন্যদের চেয়ে এগিয়ে রাখবে?

আপনার কোন সেই অর্জন আপনাকে অন্যান্য প্রতিযোগী থেকে আলাদা করবে?

কেন অন্য কাউকে না নিয়ে আপনাকেই কোম্পানি নিবে?

উপরের তিনটি প্রশ্নের আলাদা উত্তর তৈরি করে যদি সত্যিই আপনি আপনার এমন কোন বৈশিষ্ট আবিষ্কার করতে পারেন যা আপনাকে অন্যান্য প্রতিযোগী থেকে আলাদা রাখবে, তাহলে আপনার PRICE TAG নির্ধারণে তা অসামান্য ভূমিকা রাখবে।

এক্ষেত্রে ধরেন আপনার বর্তমান বেতন ৩০ হাজার টাকা যা আপনার লেভেলে গড়পড়তা স্বাভাবিক। কিন্তু আপনি যদি একই লেভেলে আরও বেশী বেতন আশা করেন তাহলে অবশ্যই আপনাকে ভিন্নভাবে নিজেকে গড়ে তুলতে হবে।

উদাহরণ হিসেবে বলা যায়, ধরেন আপনি একজন একাউন্টেন্ট। এরকম খুঁজলে কয়েকশ একাউন্টেন্ট পাওয়া যাবে আপনার মত। এখন আপনি কিভাবে নিজেকে তাদের চেয়ে আলাদা রাখবেন?

আপনি দেখা গেল VAT বা INCOME TAX  নিয়ে একটা POST GRADUATE DIPLOMA করে ফেললেন। এরপর আপনি আবার SUPPLY CHAIN  এর উপরও মোটামুটি একটা CERTIFICATE কোর্স করে ফেলেছেন। এগুলো শেষ হতে না হতেই আপনি PRACTICAL ACCOUNTING এর উপরও বাস্তবভিত্তিক প্রশিক্ষণ নিয়ে ফেললেন। আর এগুলো আপনি করেছেন মাত্র এক বছরের মাথায়।

এগুলো করার জন্য আপনি কিছু ধার দেনাও করেছেন। এমনিতেই আপনার ইচ্ছা ছিল ধার করে হলেও একটা মোটর সাইকেল কিনবেন যাতে সহজে যাতায়াত করা যায়। কিন্তু সেই ধারটা দিয়ে আপনি নিজেকে যে উচ্চতায় নিয়ে গেছেন তাতে এক বছরের মাথায় নিজের একটা গাড়ি হলেও কিন্তু অবাক হবার কিছু নেই।

কারণ যে যোগ্যতা আপনি বিভিন্ন কোর্স করার মাধ্যমে অর্জন করেছেন তাতে যে কোন কোম্পানি আপনাকে অন্যদের চেয়ে বেশী বেতনে আদর করে ডেকে নিয়ে দিবে তা বলার অপেক্ষায় রাখেনা।

সুতরাং, যদি নিজের PRICE TAG বাড়াতে চান তবে প্রশিক্ষণের মাধ্যমে অন্য প্রতিযোগী থেকে নিজেকে আলাদা না করার কোন বিকল্প নেই।

২। স্থায়িত্বঃ

খেয়াল রাখবেন, চাকরীর বাজারে তাদেরই চাহিদা বেশী যারা বিভিন্ন বিষয়ে সম্যক জ্ঞান রাখে আর যাদের কাছ থেকে কোম্পানি দীর্ঘদিন সার্ভিস পাওয়ার আশা রাখে। অনেককেই দেখা যায় কিছু দিন পর পর চাকরী পরিবর্তন করতে। এ ধরণের প্রফেসনালদের থেকে কোম্পানিগুলো সচরাচর দূরে থাকে, কারণ হল তাদের স্বল্প স্থায়িত্ব। সুতরাং একজন প্রফেসনাল হিসেবে আপনাকে অবশ্যই লক্ষ্য রাখতে হবে যাতে যে কোন পজিশনে নির্দিষ্ট সময় পর্যন্ত থেকে নিজেকে একজন সত্যিকার পেশাদার হিসেবে প্রমাণ করতে সক্ষম হন।

তবে খেয়াল রাখবেন শুধু স্থায়িত্ব দিয়ে কাজ হবেনা। আপনি কর্মরত অবস্থায় আর কি কি ভাবে নিজেকে দক্ষ করেছেন, অর্থাৎ উপরের ১ নাম্বার পয়েন্ট অবশ্যই মাথায় রাখতে হবে।

সুতরাং বুঝতেই পাচ্ছেন, আপনি যে মুহূর্তে কোম্পানিকে বুঝাতে সক্ষম হবেন যে আপনাকে চাকরীতে নিলে উনারা নির্ভার হবেন আর একের মাঝে অনেক দক্ষতার সম্মিলনে অনেক সমস্যার সমাধান পাবেন, তখন আপনার PRICE TAG অন্যদের চেয়ে বেশী করে আদায় করতে সক্ষম হবেন ।

৩। মুনাফা বৃদ্ধির সম্ভাবনাঃ

যে কোন পণ্য উৎপাদনের মূল লক্ষ্য যেমন মুনাফা করা, তেমনি কোম্পানিতে যে কাউকে নিয়োগ দেওয়ার অর্থ হল তার মাধ্যমে প্রতিষ্ঠান যেন লাভবান হয় সেই ব্যবস্থা নিশ্চিত করা। এখন, আপনি চিন্তা করেন আপনাকে নিয়োগ দিয়ে কোম্পানি কতভাবে লাভবান হতে পারে। কোম্পানি যদি শুধু আপনার কাছ থেকে একটাই সার্ভিস পেয়ে থাকে তবে কেন আপনাকে বেশী বেতন দিতে যাবে?

পক্ষান্তরে আপনি যদি আমাদের ১ নং পয়েন্টের প্রফেসনালের মত একাউন্টিং এর পাশাপাশি আরও অন্যান্য প্রয়োজনীয় দক্ষতা অর্জন করতে সক্ষম হন তবে ভাবুন তো আপনার PRICE TAG কেমন হতে পারে? আপনার মত একজনকে দিয়ে যদি কোম্পানির তিনজনের কাজ আদায় হয় তবে আপনাকে বেশী বেতন দিতে সমস্যা কোথায়? উল্টো আপনাকে চাকরীতে রাখার জন্য কোম্পানি যা যা দরকার সবই করবে।

৪। সর্বশেষ, ব্র্যান্ড ইমেজ বা স্বতন্ত্র চরিত্রঃ

প্রফেসনালদের ক্ষেত্রে তাদের ব্যাক্তি ইমেজটাই হল ব্র্যান্ড ইমেজ যার মাধ্যমে তিনি খুব সহজেই অন্যদের থেকে নিজেকে আলাদাভাবে ফুটিয়ে তুলেন।

যেমন ধরেন একজন প্রফেসনাল যিনি শুধু অফিস টু বাসা আর বাসা টু অফিস করেন, কারও সাথে ভালোভাবে কথা বলেন না, নিজের প্রয়োজনের বাইরে এক কদমও ফেলেন না, কারও সাথে নেটওয়ার্কিং করেন না, কাউকে ভ্যালু এড করেন না, আপনি কি মনে করেন কোম্পানি যদি কখনও তাকে ম্যানেজার বানায় তবে কোম্পানির উদ্দেশ্য সাধন হবে? টীমের অন্যান্যদের কি অবস্থা হবে?

পক্ষান্তরে যদি কোম্পানি এমন একজনকে প্রাধান্য দেয় যিনি একাধারে একজন দক্ষ, সৃজনশীল, স্বতন্ত্র ও স্মার্ট টিম প্লেয়ার এবং সেই সাথে কোম্পানির যে কোন সমস্যায় অন্যদের চেয়ে ভাল সমাধান নিয়ে হাজির হন, আপনার কি মনে হয় তার PRICE TAG কি অন্যদের মত হবে? আশা করি উত্তর আপনার কাছে আছে।

সুতরাং, আজ থেকেই নেমে পড়ুন নিজের PRICE TAG বাড়ানোর কাজে আর হয়ে উঠুন একজন সফল ও সার্থক প্রফেসনাল, হয়ে উঠুন কোম্পানির আস্থাভাজন একজন কর্মী।

দীর্ঘ এই লিখার এই পর্যায় পর্যন্ত আসার জন্য আপনাকে অভিনন্দন। আপনি এ পর্যন্ত এসেছেন মানে আপনার মনের কোণে লুকিয়ে থাকা কিছু প্রশ্নের উত্তর আমি উপরের লিখাতে দিতে সক্ষম হয়েছি।

এরপরও যদি কোন মন্তব্য থাকে তবে কমেন্টসে জানানোর অনুরোধ রইল।

Website | + posts

𝗖𝗛𝗜𝗘𝗙 𝗠𝗢𝗩𝗘𝗠𝗘𝗡𝗧 𝗠𝗔𝗞𝗘𝗥 and Corporate Trainer at Corporate Academy, 𝗣𝗮𝘀𝘀𝗶𝗼𝗻𝗮𝘁𝗲 𝘁𝗼 𝗵𝗲𝗹𝗽 𝗽𝗿𝗼𝗳𝗲𝘀𝘀𝗶𝗼𝗻𝗮𝗹𝘀 𝗳𝗶𝗻𝗱𝗶𝗻𝗴 𝘁𝗵𝗲𝗶𝗿 𝗯𝗶𝗴𝗴𝗲𝗿 𝗽𝘂𝗿𝗽𝗼𝘀𝗲 𝗼𝗳 𝗹𝗶𝗳𝗲✳️

Leave a Reply

Your email address will not be published.